সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১০:৪১

শিরোনাম :
প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ বরিশাল সদরে ভাইস চেয়ারম্যান পদে হাদিস মীরের মনোনয়ন দাখিল বরিশালে তীব্র গরমে নাভিশ্বাস জনজীবন,বিপাকে নিম্ন আয়ের মানুষ! বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে জসিম উদ্দিনের মনোনয়নপত্র দাখিল বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এসএম জাকির হোসেনের মনোনয়নপত্র দাখিল
প্রায় অর্ধ শতাধিক সাংবাদিক ওমানবাধিকার কর্মীর নামে ওয়ারেন্ট

প্রায় অর্ধ শতাধিক সাংবাদিক ওমানবাধিকার কর্মীর নামে ওয়ারেন্ট

dynamic-sidebar

৩৮ জন সাংবাদিক ও মানবাধিকার কর্মীকে গ্রেফতার করতে ওয়ারেন্ট জারি করেছে আফ্রিকার দেশ সুদান। ‘উত্তেজক’ এবং ‘মিথ্যা সংবাদ’ ছড়ানোর অভিযোগে তাদের বিরুদ্ধে এই পরোয়ানা জারি করেছে দেশটির রাষ্ট্রীয় নিরাপত্তা প্রসিকিউশন। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে শনিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

দেশটির টেলিভিশন চ্যানেল সুদানিয়া২৪ বলছে, রাষ্ট্রীয় কৌশলীর কার্যালয় দেশটির ফৌজদারি অপরাধ আইনের ৬৬, ৬৯ এবং ৭৭ নাম্বার ধারা ও সাইবারক্রাইম আইনের ১৭ নাম্বার ধারায় ওই সাংবাদিকদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে।

সুদানি এ টেলিভিশন চ্যানেল বলছে, দেশে উত্তেজনা তৈরি, জন অশান্তি, মিথ্যা সংবাদের প্রচার এবং জনগণের মাঝে অশান্তি তৈরির চেষ্টার বিরুদ্ধে শাস্তির বিধান রয়েছে আইনের এসব ধারায়। দেশের মানুষের প্রতিবাদ-বিক্ষোভের ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে দেশ এবং বিদেশ থেকে ছড়ানোর অভিযোগ আনা হয়েছে ওই সাংবাদিকদের বিরুদ্ধে।

অভিযুক্তদের মধ্যে সাংবাদিক এবং অনলাইন অ্যাক্টিভিস্টরাও রয়েছেন; এদের মধ্যে অন্তত ২৮ জন সুদানের বাইরে বসবাস করেন।

সাংবাদিকদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার এই নির্দেশ দেশটিতে গত ১৯ ডিসেম্বর শুরু হওয়া বিক্ষোভ-সমাবেশের একমাসের মাথায় জারি করা হলো। জীবন-যাপনের মান ক্রমান্বয়ে খারাপ আকার ধারণ করছে অভিযোগ এনে দেশটির হাজার হাজার মানুষ বিক্ষোভ-প্রতিবাদ শুরু করেছেন ডিসেম্বরের শেষের দিকে।

এই বিক্ষোভ থেকে দেশটির প্রেসিডেন্ট ওমর আল-বশিরের নেতৃত্বাধীন সরকারকে ক্ষমতা থেকে বিদায়ের দাবিও উঠেছে। সুদানে গত ৩০ বছর ধরে ক্ষমতায় রয়েছেন প্রেসিডেন্ট বশির।

দেশটিতে অর্থনৈতিক সংকট এতটাই গুরুতর আকার ধারণ করেছে যে, মুদ্রাস্ফীতি ও বৈদেশিক মুদ্রার রিজার্ভে তীব্র ঘাটতি দেখা দিয়েছে। যার ফলে নিত্যপ্রয়োজনীয় খাদ্য-সামগ্রী ও ওষুধের দাম দ্বিগুণেরও বেশি হয়েছে।

সুদানি রাজনৈতিক বিশ্লেষক ওসমান মেরঘানি বলেন, ‘শাসন ব্যবস্থায় পরিবর্তন আনতে সফল হবে এই আন্দোলন। এটি হতে পারে নতুন কোনো রাজনৈতিক দলের ক্ষমতা গ্রহণ অথবা ক্ষমতাসীন দল থেকে বশিরকে সরিয়ে তার জায়গায় নতুন কাউকে স্থলাভিষিক্ত করার মাধ্যমে।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net